আপনি যদি মনে করেন একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন এই পোস্ট-টা আপনার জন্য গুরুত্বপূর্ণ  তাহলে অবশ্যই এই পোষ্টের শেষ পর্যন্ত আপনারা দেখবেন। Electronic Student Information Form for Class আর Student Information Form.

২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম আগামী ১২/০৪/২০২২ তারিখ থেকে ১০/০৫/২০২২ তারিখ পর্যন্ত চলবে। কিন্ত রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হয়েছে । (১০ মে) পরিবর্তে আগামী ১৭ মে পর্যন্ত ।

education news bd


শিক্ষা বাের্ডসমূহের আওতাধীন দেশের সকল উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানকে ভর্তি ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) তে (College Login) প্যানেলে লগইন করে আগামী ১০/০৫/২০২২ তারিখ বিকাল ০৫:০০ টার মধ্যে রেজিস্ট্রেশনের নিমিত্ত প্রতিষ্ঠান কর্তৃক শিক্ষার্থীদের তথ্যাদি অনলাইনে প্রেরণের সমুদয় কাজ সম্পন্ন করার জন্য অনুরােধ করা হয়েছে

👉 উল্লেখ্য, নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজ অনলাইনে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে ব্যর্থ হলে পরবর্তীতে উদ্ভূত জটিলতার জন্য বাের্ড কর্তৃপক্ষ দায়ী থাকবে না

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়ানো হয়েছে। মঙ্গলবারের (১০ মে) পরিবর্তে আগামী ১৭ মে পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।

রোববার (৮ মে) রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। এতে সই করেছেন বোর্ডের চেয়ারম্যান তপন কান্তি সরকার।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তিকৃত শিক্ষার্থীদের চলমান রেজিস্ট্রেশন কার্যক্রম আগামী ১৭ মে পর্যন্ত বাড়ানো হলো। শিক্ষাবোর্ডগুলোর আওতাধীন দেশের সব উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে ভর্তি ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) তে (College Login) প্যানেলে লগইন করে ১৭ মে বিকেল ৫টার মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের নিমিত্ত প্রতিষ্ঠান কর্তৃক শিক্ষার্থীদের তথ্যাদি অনলাইনে পাঠাতে অনুরোধ করা হলো।


👉এতে আরও বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজ অনলাইনে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে না পারলে জটিলতার জন্য বোর্ড দায়ী থাকবে না।

আমাদের  ওয়েবসাইট অযথা ভুল কোন তথ্য দিয়ে বিভ্রান্ত করা হয় না যত গোপনীয় টিপস এখানে প্রকাশ করা হয়, আপনি দেখুন ট্রাই করে, আপনি ব্যর্থ হন কিনা ? আমি মনে করি এখান থেকে কখনো ব্যর্থ হবেন না।


দেখুন কি ভাবে কাজটি সম্পন্ন করবেন

xiclassadmission.gov.bd, যাবেন তারপর লগইন করবেন ইন  নাম্বার কলেজের পাসওয়ার্ড দিয়ে তারপর  প্রবেশ করবেন তারপর একটি ইন্টারফেস পাবেন।











রেজিস্ট্রেশন ক্লিক করবেন সেখান থেকে Day Bangla ভার্সন এবং Group দিবেন সবগুলো সিলেকশন করার পরে অনেকে টোটাল Group অনুযায়ী লিস্ট দেখানো হবে। এখান থেকে যে কোন একটা Student অধীনে Action এর আন্ডারে দেখবেন Register Student ক্লিক করবেন।

একটা ছাত্র-ছাত্রীর পছন্দ অনুযায়ী কিভাবে সাবজেক্ট registration করতে হয় টোটাল একটা ফ্রম দেখাবে ।





১.সিরিয়াল নাম্বার ১ ...................................১,০০০

২.ছাত্র-ছাত্রীর নাম.......................

৩.পিতার নামঃ............................

৪.মাতার নামঃ............................

৫.জিপি......................................

৬.ক্লাস রোল টা দিতে হবে ।

৭.জাতীয়তা (বাংলাদেশী)।

৮.কোন জেলা

৯.group দিতে হবে কোন group ।

১০. সেকশন টা দিতে হবে ।

১১.ছবি আপলোড করতে হবে আগে থেকে ছবি সার্চ করে নিতে হবে উচ্চতা 150 পিক্সেল আর প্রস্থ হচ্ছে 120 পিক্সেল ।

 ১২.জেন্ডার।

১৩.কোন সম্প্রদায় দিয়ে হবে।

xiclassadmission.gov.bd এটা দিতে হবে এবার পরবর্তীতে আমাদের গুরুত্বপূর্ণ কাজ সাবজেক্ট চয়েস ।বাংলা ,ইংলিশ ,আইসিটি কম্পিউটার, থাকবেই পরবর্তী তিন সাবজেক্টে ছাত্র-ছাত্রীর পছন্দ অনুযায়ী

অপশনাল সাবজেক্ট হিসেবে বিবেচিত ছাত্র-ছাত্রীর পছন্দ অনুযায়ী সিলেকশন করে দিতে হবে এবার সাবমিট ডাটা অপশন এ ক্লিক করতে হবে কাজ শেষ। 

কিভাবে আপডেট করবো ভুল তথ্য সংশোধন

Xiclassadmission.gov.bd হতে কলেজ লগইন একটি ইন্টারফেস আসবে registered List প্রবেশ করবেন Day, bangla এবং Group নির্বাচন করবেন কোন Group ছাত্র ছিল বা ছাত্রী ছিল সেখান থেকে আপডেট লিস্ট এ ক্লিক করবেন যেটি সংশোধন করতে চান ছাত্র-ছাত্রীর পছন্দ অনুযায়ী কাজ শেষ।

xi class admission system

xiclassadmission.gov.bd