রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইনের শিক্ষককে হয়রানির অভিযোগে এক শিক্ষার্থীকে সাময়িক বরখাস্ত করা হয়েছ।

 বুধবার (২৯ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

বহিষ্কৃত ছাত্রের নাম আশিক উল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতকোত্তর অধ্যয়নরত এবং শহীদ জিয়াউর রহমান হলের আবাসিক ছাত্র। এর আগেও তার বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার এবং প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে।

 


আরও পড়ুন.... শিক্ষক হত্যা: জিতুর বাবার ১০ দিনের রিমান্ড আবেদন

জানা গেছে, আজ সকালে অধ্যাপক বেগম আসমা সিদ্দিকী চতুর্থ বর্ষের ক্লাসে যাওয়ার সময় তাকে উত্ত্যক্ত করেন আশিক উল্লাহ। এক পর্যায়ে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে তাকে বহিষ্কারের দাবিতে বিভাগীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সময় অভিযুক্ত আশিক উল্লাহ অফিসের ভেতরে শিক্ষকদের তত্ত্বাবধানে ছিলেন।

 

পরে প্রক্টর ঘটনাস্থলে গিয়ে তাকে উদ্ধার করে প্রশাসন ভবনে নিয়ে আসলে সাধারণ শিক্ষার্থীরা তাকে থামিয়ে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। এরপর তাকে আবার বিভাগীয় কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সময় তাকে ক্ষমা করে দেন অধ্যাপক বেগম আসমা সিদ্দিক।

 

প্রক্টরের তত্ত্বাবধানে তাকে প্রশাসন ভবনে নিয়ে যাওয়ার পর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয় এবং আশিক উল্লাহকে বহিষ্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে দুপুরে প্রক্টর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বহিষ্কারের কথা জানালে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

 

আরও পড়ুন... শিক্ষক উৎপল খুনের ঘটনায় ছাত্রের বাবা গ্রেফতার

বিবৃতিতে বলা হয়, আশিক উল্লাহ দীর্ঘদিন ধরে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত করে আসছেন। বিভিন্ন সময় তিনি শিক্ষক-শিক্ষার্থীদের প্রাণনাশের হুমকি দিয়েছেন। আজ আইন বিভাগের শ্রেণীকক্ষে শিক্ষক বেগম আসমা সিদ্দিককে হয়রানির ঘটনায় এবং বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু পরিবেশ শান্তিশৃঙ্খলা বজায় রাখতে শিক্ষার্থীদের আন্দোলনের দাবির পরিপ্রেক্ষিতে তাকে সাময়িকভাবে বহিষ্কারের আদেশ দেওয়া হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি সিন্ডিকেটের কাছে প্রতিবেদন দেওয়া সাপেক্ষে।