ইন্টারনেট ব্যবহার করেন অথচ জিমেইল ব্যবহার করে কোন জায়গায় ফাইল ট্রান্সফার করেনি, এমন কাউকে হয়তোবা খুঁজে পাওয়া যাবে না। আমাদের মধ্যে প্রায় সকলেই মোটামুটি কম বেশি জিমেইল ব্যবহার করে থাকি। জিমেইল সার্ভিস ব্যবহার করার মাধ্যমে আমারা এক ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির কাছে যেকোনো ফাইল ট্রান্সফার করতে পারি। জিমেইল আমাদেরকে বিনামূল্যে সার্ভিস দেওয়ার কারণে এটি অবিশ্বাস্য ভাবে জনপ্রিয় এবং কিছু কিছু কারণে এটি একটি দুর্দান্ত ইমেইল সার্ভিস।

আমাদেরকে এটি মনে রাখতে হবে, কোন প্রতিষ্ঠান আমাদেরকে সম্পূর্ণ ফ্রিতে কোন কিছু অফার করবে না। আর সেখানে যদি কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান হয়, তাহলে তাদের কাছে লাভ থাকা আবশ্যক। অন্যান্য সকল ফ্রি এর মতো, গুগল আপনাকে পণ্য হিসাবে ব্যবহার করে। সহজ কথা বলতে বলতে, গুগল আপনার তথ্য ব্যবহার করে এবং এই তথ্যগুলো তারা অন্যান্য কোম্পানির কাছে অনেক বৃহৎ পরিসরে ব্যবহার করছে। গুগল আপনার তথ্যগুলো তাদের বিজ্ঞাপণ ব্যবহার করে।


বৈশিষ্ট্য হোক, ভালোর ফলে আমরা দেখছি যে, জিমেইল আমাদের সম্পূর্ণ প্রাইভেসি দিতে পারছে না। তাদের পরিষেবা ব্যবহার করে আমাদের প্রেরণা দেওয়া ইমেল Google বট পড়ে এবং আপনি কে এবং কী করেন, একটি ডিটেলগুলি সম্পূর্ণরূপে তৈরি করতে এটি ব্যবহার করা হয়। গুগল তাদের প্রত্যেকটি অনুরোধে ডাটা সংগ্রহের পদ্ধতি যোগ করে। কোন একজন ব্যবহারকারী তাদের প্রতিষ্ঠান থেকে তারা তথ্য সংগ্রহ করে এবং তৃতীয় পক্ষের জন্য বিজ্ঞাপণটি ব্যবহার করে।


তবে, আপনার ঘাবড়ে যাওয়ার কিছু নেই। বর্তমানে জিমেইলের ও অনেক বিকল্প রয়েছে, যেগুলো ব্যবহারকারীর গোপনীয়তার কথা বলা হয়েছে। শুধুমাত্র জিমেইলের বিকল্পগুলি আপনাকে জিমেইলের মতোই ফাংশনালিটি এবং আপনার তথ্যের জন্য আরো উন্নত করুন।


আপনি যদি বর্তমানে জিমেইল এর অলটারনেটিভ কোন একটি বিকল্প স্যুইচ করতে চান, তাহলে আপনার ফোন থেকে জিমেইলকে দিতে পারেন।

 

কেন আপনার  জিমেইল ব্যবহার বন্ধ করতে হবে?

 জিমেল ই চালান ফ্রি ইমেল পরিষেবা নয়, যা তাদের বিজ্ঞাপণ এবং সরকারকে তথ্যর নেটওয়ার্ক দেয়। এমন অনেক ইমেল প্রোভাইডার তাদের ব্যবসায়িক জন্য ব্যবহারকারীদের ডাটা ব্যবহার করে, তবে ভালোর মধ্যে জিমেইলও রয়েছে।


ইমেইলগুলি তাদের ব্যবহারকারীদের গোপনীয়তার অনেক সময় লংঘন করে; আর এমন অনেক উদাহরণ রয়েছে। চরিত্রহক, তীব্র উদাহরণ কারণের জন্য আপনি জিমেইল ব্যবহার বন্ধ করতে পারেন।

বিজ্ঞাপনদাতাদের জ্ঞান টার্গেট করার জন্য, জি থার্ড পার্টি প্রতিষ্ঠানটি তাদের ব্যবহারকারীর ইমেলকে সম্পূর্ণরূপে দেখতে দেখতে।

যেকোন বিজ্ঞাপণ দাতারা পণ্যগুলিকে সঠিক কাস্টমারের কাছে পৌঁছে দেওয়ার জন্য তাদের অর্থ প্রদান করে এবং তারা ইয়াহু এবং এওএল অ্যাকাউন্টগুলিকে স্ক্যান করতে পারে। বৈশিষ্ট্যযুক্ত, তারা প্রাক ক্রয় সংকেত এবং অতীতের কেনাকাটাগুলি বেছে নেওয়ার মাধ্যমে তাদের গ্রাহকদের চিহ্নিত করতে অভিযোগ পদ্ধতি ব্যবহার করে।

অনেক সময় বিভিন্ন দেশের সরকার নজরদারির উদ্দেশ্যে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে তাদের সার্ভারগুলোতে লাইভ যোগাযোগ এবং সেভ করা বিভিন্ন ক্ষেত্রে গভীরভাবে নজরদারি করে। আইন অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের নজরদারির সংস্থাগুলো কোন ব্যবহারকারীর তথ্য নেটওয়ার্ক করতে পারে।

এটা আশ্চর্যের কিছু নয়, ২০১৬ সালে ইয়াহু মার্কিন নজরদারি সংস্থার জন্য রিয়েল টাইম ইমেল স্ক্যান করার জন্য পড়েছিলাম।

আপনি যদি আপনার গোপনীয়তার বিষয়ে উদ্বিগ্ন হন; তাহলে আমি বলি যে, এই বিষয়ে আপনি শুধু একা নন। বিগত কয়েক বছর ধরে গণক বিকল্প ইমেল প্রদানকারী। আর এটির প্রতিক্রিয়া হিসাবে, গুগল তাদের সম্পর্কে ব্যবহারকারীদের জোর দিয়ে চেষ্টা করছে।


যদিও জিমেইলকে মনে মনে মনে সুর করা হয়েছে, তবে গুগল এখনো আপনার ইমেইলের কথা। আর শুধুমাত্র আর কারণেই আপনি সতর্কতা অবলম্বন করবেন না। তাই আপনি এখন এমন একটি ইমেইল প্রোভাইডার খোঁজেন, যা আপনার প্রাইভেসিকে যথেষ্ট গুরুত্ব দেয়, তাহলে বর্তমান এই টিউনটি সম্পূর্ণ করতে।

 সেরা জিমেইলের বিকল্প

 আমাদের জন্য একটি বিকল্প ইমেইল প্রোভাইডার নির্বাচন করার জন্য কারণ রয়েছে। যে কারণের মধ্যে হতে পারে, আমাদের বর্তমানের ইমেলটি আমাদেরকে সন্তুষ্ট করতে পারে না। বৈশিষ্ট্য হোক, কিছু ইমেইল সিকিউরিটি, প্রাইভেসি এবং এনক্রিপশনের মত সুবিধাগুলি অগ্রকে এগিয়ে দেয়। যেখানে অন্যান্য ইমেল প্রোভাইডারদের লক্ষ্যের কথা বলা, প্রাইভেসি করা যা জিমেইল এর চাইতে ভালো।


তাই আপনার প্রয়োজনের উপর নথিভুক্ত করা আপনার জন্য সঠিক ইমেল পরিষেবা প্রদানকারী বাছাই করতে হবে। আপনি যদি আপনার ইমেলগুলিকে প্রাইভেট মেসেজ পাঠাতে চান, তাহলে আপনাকে সিকিউরিটির উপর ফোকাস করতে হবে। আপনি যদি গুগলকে সম্পূর্ণরূপে ছেড়ে দেন, তাহলে আপনি যদি গুগলকে খুঁজে পেতে পারেন।

 

 

 

১. Hushmail

২. SCRYPTmail

৩. Disroot

৪. Runbox

৫. Mailfence

৬. ProtonMail

৭. Tutanota

৮. Posteo

৯. Kolab Now

১০. CounterMail

১১. Mailbox.org

১২. Startmail

১৩. Thexyz


 

শেষ কথা

 

গুগলের Gmail এবং ইয়াহু এর Yahoo email-এর মতো ইমেইল প্রোভাইডারদের আয়ের অন্যতম মাধ্যম হলো ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করা। তারা তাদের ব্যবহারকারীদের বিনামূল্যে সার্ভিস দেওয়ার অংশ হিসেবে ডেটা সংগ্রহ করে এবং সেগুলো বিজ্ঞাপণের কাজে ব্যবহার করে। তবে, আপনি কিংবা আমি কখনো চাইবো না যে আমাদের পার্সোনাল ডেটা গুলো অন্য কেউ পড়ুক। আর তাই আমাদেরকে জিমেইলের একটি অল্টারনেটিভ ইমেইল বেছে নেওয়া জরুরি। আর এই প্রয়োজন থেকে আপনি উপরে আলোচনা করা Email service গুলোর মধ্যে থেকে যে কোন একটি Email account ব্যবহার করতে পারেন।

তবে, Gmail বাদ দিয়ে অন্য একটি ইমেইল সার্ভিস চয়েজ করার আগে আমাদেরকে সেই ইমেইল প্রোভাইডারের সুবিধা সম্পর্কে জেনে নেওয়া জরুরী। সেই ইমেইল আমাদেরকে যদি জিমেইলের চাইতেও বেশি সুবিধা বা ফিচার অফার করে, তাহলে আমরা সেই বিকল্প ইমেইলে ট্রান্সফার হতে পারি। যাইহোক, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী জিমেইল বাদ দিয়ে অন্য কোন ইমেইল ব্যবহার করুন অথবা জিমেইল এর ব্যবহার ই চালিয়ে যান। ধন্যবাদ,