জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাদের জন্য ভর্তির যে সময়সীমা প্রদান করেছে তা ২০২৩ সালের ভর্তির কার্যক্রম অনুযায়ী ।নির্দিষ্ট সময়ের মধ্য দিয়ে আপনারা অনলাইনে আবেদন করবেন এবং ভর্তির যেসব প্রক্রিয়া রয়েছে সেগুলো সম্পন্ন করবেন। তাহলে চলুন ✔️ nu admission system  ✔️ nu university admission login  অনার্স ভর্তি হওয়ার ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোন নিয়ম আমরা অনুসরণ করবো তা এই পোস্ট থেকে জেনে নেওয়ার চেষ্টা করি


 

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাদের জন্য ভর্তির যে সময়সীমা প্রদান করেছে তা ২০২৩ সালের ভর্তির কার্যক্রম থেকে জেনে নেওয়ার মাধ্যমে আপনারা অনলাইনে আবেদন করবেন এবং ভর্তির যেসব প্রক্রিয়া রয়েছে সেগুলো সম্পন্ন করবেন। তাহলে চলুন অনার্স ভর্তি হওয়ার ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোন নিয়ম আমরা অনুসরণ করবো তা এই পোস্ট থেকে জেনে নেওয়ার চেষ্টা করি

আপনার বুঝতে হবে আপনার জিপিএর উপর ভিক্তি করে। আপনাদের জিপিএর মান ভাল না হলে ভাল কলেজ এর আশা করা ভূল । আপনার প্রথম সারির কলেজে এসএসসি এবং এইচএসসি মিলিয়ে জিপিএ কম থাকলে অনেক সময় চান্স হয় না সম্ভাবনা কম থাকে । তবে আপনারা চেষ্টা করে দেখতে পারেন এবং সর্বোচ্চ  ভাল ফলাফলের ভিত্তিতে আপনাদেরকে ভর্তির সুযোগ দেওয়া হবে কম জিপিএ নিয়ে প্রথম সারির কলেজ প্রদান চয়েজ করার দরকার নেই তাতে আপনার ভুল হবে

অনার্স ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

অনলাইনে পূরণকৃত মূল আবেদন ফরম কপি (একটি কলেজ কপি এবং অন্যটি স্টুডেন্ট কপি)

পাসপোর্ট সাইজ ছবি ৪টি এবং পেছনে নাম লিখে দিতে হবে (কলেজভেদে কম বেশি হতে পারে)

SSC বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র বা মার্কশিটমূলকপি সহ ফটোকপি টি

১) তাছাড়া আপনার অভিভাবকের তথ্য এবং অভিভাবকের বার্ষিক আয় কত টাকা সে সকল তথ্য উল্লেখ করার পাশাপাশি কোন কলেজে এডমিশন নিতে চান তা নির্বাচন করবেন।

 ২) কলেজ চয়েজ প্রদান করার পাশাপাশি আপনারা কোন বিষয়ে অধ্যয়ন করতে চান সেগুলো ঠিকঠাক মতো প্রদান করবেন।

৩) অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ করে আপনারা যে কলেজে ভর্তি হতে চান সেই কলেজে আপনাদের আবেদনপত্র জমা দিতে হবে

আবেদন শুরুর তারিখ : ০৫-০৪-২০২৩

আবেদনের শেষ তারিখ :  ৮-০৫-২০২৩ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত

ফি জমাদানের শেষ তারিখ এখনো জাতীয় বিশ্ববিদ্যালয়ের জানাই নি

 কলেজ থেকে নিশ্চয়ন করবে ৬-০৪-২০২৩ থেকে ১০-০৫-২০২৩ এর মধ্যে

আবেদন ফি : ২৫০ টাকা 

 মূল কথা আপনারা টাকা পেমেন্ট রকটে এ্যাপ্স দিয়ে করলে সকল কলেজের বিলার id পাবেন কলেজে যেয়ে টাকা জনা দতে হবে না। অপনার কলেজের আসে পাসে দোকান গুলা এ্যাপলিকেশন করে দিলেও ঠিক ঠাক টাকা জমা পড়ে না এটুকু যানবেন রকেট দিয়ে সকল কলেজের টাকা জমা করা যায় ।

১) Bill Pay অপশনে জাবেন

২) কলেজের নাম দিবেন/ বিলার আইডি নং
৩) এমন
আসবে ক) বিলার অইডি খ) বিলার/কলেজের নাম গ) বিল নং হলো এ্যাপ্লিকেশন আডি নং ঘ) pay for নিজের নাম্বারে হলে ‍সেল্ফ যেহেতু দোকান হলে এ্যাপ্লিকেশনটি করলে আদার দিয়ে ফোন নং দিয়ে amount এ ২৫০ দিবেন  সাবমিট ।


আবেদনের লিংক জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইট nu university admission

অনার্স এডমিশন রেজাল্ট            nu university admission result

HSC বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র বা মার্কশিটমূলকপি সহ ফটোকপি টি

SSC বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি কপি।

HSC বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি কপি।

পাঠ বিরতি বা শিক্ষা বিরতি সনদপত্র। (২০১৯ সালে এইচএসসি পাশ করছে শুধু তাদের জন্য)

কোটার সনদপত্র যারা মুক্তিযোদ্ধা, পোষ্য কোটায় আবেদন করছেন তাদের জন্য প্রযোজ্য।

অনার্স কম্পলিট করতে যত টাকা লাগবে

 জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স কলেজ সমূহ দুই ধরণের হয়ে থাকে।

যথা: সরকারি ও বেসরকারি সরকারি কলেজে পড়লে বেতন লাগে না।  তাই সরকারি কলেজে অনার্স করতে টাকা কম লাগে । আর বেসরকারিতে দ্বিগুণ বা তার চেয়েও বেশি লাগে।

 

তবে বেসরকারিতে পড়াশুনার মান ভালো হয় এবং চাকরির বেলায়ও মান থাকবে । তবে শর্ত হচ্ছে আপনি যেখানেই পড়ুন না কেন, ভালো মানের রেজাল্ট করতে হবে। কেননা চাকরির বেলায় সার্টিফিকেট সরকারি না বেসরকারি তা দেখে না। বরং রেজাল্ট টাই দেখে।

 

আপনি যদি সরকারি কোনো কলেজে অনার্স পড়তে চান তাহলে ৪ বছর মিলে ভর্তি ফি সহ মাত্র ২৫ থেকে ৩০ হাজার টাকা লাগবে । আর যদি বেসরকারিতে অনার্স করতে চান তাহলে ৪ বছর মিলে ভর্তি ফি সহ ৭৫ হাজার থেকে ১ লক্ষ টাকা লাগতে পরে । এছাড়া থাকা খাওয়ার খরচ আলাদা । তাই সেগুলো মিলে বেসরকারি কলেজে ২ থেকে ৩ লক্ষ টাকা লেগে যেতে পারে ।

আবেদন ফরমের সাথে যা যা জমা দিতে হবে

আবেদনকারীকে প্রথমে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। তারপর উক্ত আবেদন ফরমের সাথে প্রার্থীর SSC HSC / সমমান পরিক্ষার সত্যায়িত নম্বরপত্র / মার্কশীট এর ফটোকপি এবং প্রার্থীর SSC HSC / সমমান পরিক্ষার রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি, এবং আবেদন ফি বাবত ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

প্রথম ধাপ

অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে এখানে ক্লিক করুন। এবার SSC ও HSC পরীক্ষার রোল নম্বর, রেজিঃ নম্বর, বোর্ড ও পাসের সন দিয়ে Next বাটনে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপ

এই ধাপে আবেদনকারী তার SSC HSC পরীক্ষার ফলাফলসহ সব তথ্য দেখতে পাবে এবং নিচের দিকে গেলে আবেদনকারীর নামসহ তার পিতা-মাতার নাম, জন্মতারিখ এবং লিঙ্গ অপশন দেয়া থাকবেসেই অপশন ভাল করে দেখবেন যে কি দেওয়া আছে। (এখানে কোনো ভুল হলে অবশ্যই সঠিক লিঙ্গ দিবেন) তারপর Next বাটনে ক্লিক

তৃতীয় ধাপ

তারপর যে পেজ আসবে সে পেজের একেবারে বাম দিকের প্রথম কলামে দেখতে পাবেন Eligible Subject List (অর্থাৎ যেসব বিষয়ে অনার্স কোর্স চালু আছে তা) দেওয়া আছে। এই তালিকা থেকে আপনি জানতে পারবেন যে, আপনি কি কি বিষয় নিয়ে অনার্স পড়তে পারবেন।

এরপর দ্বিতীয় কলামে আপনি Subject choice করার অপশন পাবেন এবং কোন বিষয়ে কতটি সিট আছে, তাও ডান পাশে দেখতে পাবেন। এখন আপনি যে সাবজেক্টি প্রথম চয়েজ দিবেন, সেটাতে প্রথমে ক্লিক করুন। তারপর, দুই নম্বরে যে সাবজেক্ট চয়েজ দিবেন সেটাতে ক্লিক করুন। এভাবে একের পর এক সাবজেক্ট চয়েজ করতে পারবেন। (উল্লেখ্য সাবজেক্ট চয়েজ খুভ সাবধানে দিবেন) সাবজেক্ট চয়েজ করা শেষ হলে Next বাটনে ক্লিক করুন।

চর্তুথ ধাপ

এখন যে পেজ আসবে তাতে কোটা দেয়া থাকবে। আপনার যদি কোনো কোটা থাকে তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্ক্ষিত কোটা সিলেক্ট করূন। এখন যে পেজ আসবে তাতে কোটা দেয়া থাকবে। আপনার যদি কোনো কোটা থাকে তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্ক্ষিত কোটা সিলেক্ট করূন।

পঞ্চম ধাপ

এই পর্যায়ে আবেদনকারীর একটি ছবি, একটি মোবাইল নম্বর এবং একটি -মেইল প্রদান করুন। (তবে ছবিটি পিক্সেল উচ্চতা, ১২০ পিক্সেল প্রস্থ এবং সাইজ ৫০ কেবি সহ png ফরম্যাটে হতে হবে) তারপর preview application অপশনে ক্লিক করে দেখুন আপনার দেওয়া তথ্য ঠিকটাক আছে কিনা। আপনি নিশ্চিত হলে নিচে থাকা Submit Application অপশনে ক্লিক করুন। তারপর pdf আকারে একটি ফাইল (ফরম) আসবে সেটা ডাউনলোড করে প্রিন্ট করে নিন।

 

সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

) বাংলাদেশে স্বীকৃত যে কোনো শিক্ষা বোর্ড অথবা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর মানবিক শাখা থেকে ২০১৯/২০২০ সালের SSC বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ .৫০ পয়েন্ট এবং ২০২১/২০২২ সালের HSC বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ .০০ পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা ২০২৩ সালের অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সে ভর্তির জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদন ফি খুবই সামান্য পরিমাণে ধরা হয়েছে। এক্ষেত্রে আবেদন ফি হয়তো ৩০০ টাকা ধার্য করা হয়েছে এবং কলেজ ভিত্তিক আপনাদের থেকে হয়তো আরো কিছু বেশি পরিমাণ টাকা গ্রহণ করা হতে পারে। এছাড়া অনলাইন চার্জ প্রদান করতে হবে। মোটামুটি ভাবে ৫০০ টাকার ভেতরে আপনাদের ভর্তির জন্য অনলাইন আবেদন হয়ে যাবে

যখন ভর্তির জন্য চূড়ান্তভাবে মনোনীত হবেন তখন আপনাদেরকে কলেজ ভিত্তিক আলাদা আলাদা ভর্তি ফি দিয়ে ভর্তি হতে হবে। এই ভর্তি ফি ৫৫০০-৬০০০ টাকা থেকে শুরু করে কলেজ ভিত্তিক আলাদা হবে।

আমাদের ট্যাগ সমূহঃ- ✔️ nu admission circular 2023 ✔️ nu admission system ✔️ nu online application ✔️ nu university admission ✔️ www nu ac admissions ✔️ জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২৩ , ✔️ সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা ✔️ অনার্স এডমিশন রেজাল্ট ✔️ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইট ✔️ অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে , ✔️ কোন কলেজে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ✔️ কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ✔️ জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ✔️ অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ✔️ অনার্স ভর্তির ফলাফল ১ ম মেধা তালিকা ✔️ অনার্স ১ম বর্ষের ভর্তির শেষ তারিখ কবে ✔️ অনার্স ১ম বর্ষের ভর্তির রেজাল্ট ২০২৩ ✔️ অনার্স ১ম বর্ষের ভর্তি বাতিল ✔️ অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২৩ ✔️ অনার্স ভর্তি রেজাল্ট ১ম মেধা তালিকা ২০২৩ ✔️ অনার্স ভর্তি রেজাল্ট ৩য় মেধা তালিকা ২০২৩ ✔️ অনার্স ভর্তি রেজাল্ট ২য় মেধা তালিকা ২০২৩ ✔️অনার্স ২য় রিলিজ স্লিপ রেজাল্ট
 
 

খুলনা বিএল কলেজে অনার্স ভর্তি

রংপুর সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

ময়মনসিংহ কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

চট্টগ্রাম কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

রাজশাহী কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

ঢাকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

ময়মনসিংহ কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কোন কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

চট্টগ্রামের কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

রাজশাহী কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

চট্টগ্রাম কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

ঢাকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

ঢাকার কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

কুমিল্লা কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২-২০২৩

চট্টগ্রামে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

কুমিল্লা কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

ফেনী সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা ২০২৩

সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

নেএকোনা সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কক্সবাজার সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কুমিল্লা সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

ফেনী সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা ২০২৩

গাইবান্ধা সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

দিনাজপুর সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

নরসিংদী সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কুড়িগ্রাম সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

টঙ্গী সরকারি কলেজে অনার্স ভর্তি ২০২৩

মহসিন কলেজে অনার্স ভর্তি তথ্য

অনার্স ভর্তি ২০২৩ কবে থেকে শুরু

আজিজুল হক কলেজে অনার্স ভর্তি তথ্য ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২২-২০২৩

সরকারি বঙ্গবন্ধু কলেজ ঢাকা অনার্স ভর্তি

রংপুর সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

আনন্দমোহন কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

মহসিন কলেজে অনার্স ভর্তি তথ্য

চট্টগ্রাম সিটি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

আজিজুল হক কলেজে অনার্স ভর্তি তথ্য ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২২-২০২৩

অনার্স ভর্তি ফরম কবে ছাড়বে ২০২৩

তেজগাঁও কলেজ অনার্স ভর্তি যোগ্যতা

রংপুর সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

ফেনী সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা ২০২৩

সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

নেএকোনা সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কক্সবাজার সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

কুমিল্লা সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

ফেনী সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা ২০২৩

গাইবান্ধা সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

দিনাজপুর সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

নরসিংদী সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

রংপুর সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা ২০২৩

কুড়িগ্রাম সরকারি কলেজে অনার্স ভর্তির যোগ্যতা

আপনারা যারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করেন তারা মূলত আমাদের পোষ্ট হয়তো বুঝতে পেরেছেন। এবং আমরা চেষ্টা করি ১০০% সঠিক তথ্য দিয়ে পোস্ট তৈরি করতে  যেটা অন্যদের থেকে একেবারেই ব্যতিক্রম । যার কারণে হয়তো অনেকেই নিয়মিত আমাদের পোস্টগুলো পড়েন এবং সে অনুযায়ী তথ্য গ্রহণ করার চেষ্টা করেন। সঠিক ভাবে না পারলে আমাদের ব্লাগের সাথেই থাকুন । প্রয়োজনে কমেন্ট করুণ আমরা আপনার সাহায্যে করবার জন্য চেষ্টা করবো । সকল কিছু সঠিক সময়ে জানিয়ে দিবো ।

আমাদের ব্লাগের সাথেই থাকুন । প্রয়োজনে কমেন্ট করুণ আমরা আপনার সাহায়্যের জন্য চেষ্টা করবো । যদি মনে হয় আপনার পক্ষ্যে সম্ভব হচ্ছে না আপনি আমাদের সাথে ।

যোগাযোগ করতে পারেন ফ্রিতে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্য করে দিবো । প্রথম
থেকে শেষ পর্যন্ত আমাদের ওয়েবসাইটের এই পড়ার জন্য ধন্যবাদ এবং বেশি-বেশি জানতে চাইলে কমেন্ট করতে পারেন। আপনার সাথেই আছি।