পল্লী বিদ্যুৎ বিল বিকাশ করার নিয়ম 

বিকাশ থেকে palli bidyut bill payment প্রিপেইড এবং পোস্টপেইড বিল দিতে পারবে খুব সহজে এবং বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম সহজে আপনি বিল দিতে যেয়ে দেখতে পারবেন। অনেকের ধারণা বিকাশ থেকে কিভাবে বিদ্যুৎ বিল পেমেন্ট করব অনেকে দোকানে যে এজেন্টের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করে থাকেন কিন্তু একটা বিষয় জেনে রাখবেন তিনি নিজেও এজেন্টের মত বিদ্যুৎ বিল দিতে পারবেন এখানে ভয়ের কিছু নেই নিজের হাতে পেমেন্ট করার মজাই আলাদা তাহলে দেখা যাক কিভাবে বিদ্যুৎ বিল দিতে হয় এটা নিয়ে  সমস্ত কিছু আলোচনা করি। আপনি দুটি উপায়ে পেমেন্ট করতে পারবেন প্রথম  *২৪৭# এভাবে এবং পরেরটা বিকাশ অ্যাপসটি দিয়ে আজকে দেখাবো বিকাশে অ্যাপ দিয়ে কিভাবে পেমেন্টটা করতে পারবেন প্রিপেইড এবং পোস্টপেইড বিল।

বিকাশ থেকে প্রিপেইড বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে palli bidyut bill check online হিসেবে বিকাশ অ্যাপে প্রবেশ করুন এবং নিজের বিকাশ একাউন্টের পিন নাম্বার দিয়ে বিকাশে লগিন করুন।দেখতে পাবে বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম  যা আপনার বিকাশের হোমপেজে  পেয়ে যাবেন এবং বিকাশে লগইন করার পরে হোমপেজে পে বিল অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।

 


যদি বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান তাহলে আপনাকে সিলেট করতে হবে আপনি কোনটি বিল দিতে চান তাহলে আমরা পোস্টপেইড বিল্ডিং বিল দিব পোস্টপেইড মানে হল সারা  মাসের বিলটি বুঝায়। আর আর প্রিপেইড হলো র্কাড সিস্টেম যেটুকু ব্যবহার করব সেটুকুর বিল টা দেওয়া পোষ্টপেইড অপশন সিলেক্ট করতে হবে  থেকে ৩০ দিন পর্যন্ত বিল পরিশোধ।  মানে এক মাসের যেটা প্রিপেইড না পোস্টপেইড  বোঝায় এবং সেখানে বিদ্যুৎ বিলের মাস, এস এম এস নং দিয়েবিল পেকরতে হবে। পরবর্তী পদক্ষেপ মাস সাল দেখতে পাবেন সেখানে ক্লিক করে আপনি কোন মাসের বিল পে করতে চান তা বেছে নিন।তারপর একটি পেজ পাবেন সেখানে আপনার এসএমএস অ্যাকাউন্ট নাম্বার যদি সঠিক থাকে তাহলে নিজের বিদ্যুৎ বিলের সব তথ্য দেখতে পাবেন। এরপর আপনার বিদ্যুৎ বিলের বিস্তারিত সবকিছু দেখতে পারবেন।

বাসা বাড়ির বিদ্যুৎ বিলের হিসাব আপনি বিকাশ থেকে প্রিপেইড বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম হলো আপনাকে আগে বিল পরিশোধ করতে হবে। আপনি মিটারে আগে টাকা ঢুকাবেন এবং বিদ্যুৎ কোম্পানির রেট অনুযায়ী আপনার মিটার থেকে টাকা কেটে নিবে। 

আপনি যদি বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান তাহলে আপনাকে পোষ্টপেইড অপশন সিলেক্ট করতে হবে এবং সেখানে বিদ্যুৎ বিলের মাস, এস এম এস নং দিয়েবিল  পেকরতে হবে।

 

এখানে যেভাবে আছে সেভাবেই কাজ করবেন মনে হয় না ভুল হবে আমি ছবি আকারে দিয়েছি আপনাদের জন্য অনেকটা সহজ হয়ে যাবে যাবে আপনারা ছবিগুলো দেখে দেখে কাজ করব করতে হয় এবং বিল পরিশোধ করতে যাবেন এসএমএস অ্যাকাউন্ট নাম্বার দিবেন


 

এখানে বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম দেখুন এসএমএস নাম্বার পরিশোধের সময় সীমা এবং টাকার পরিমাণ দেখিয়েছে বিল পরিশোধ আছে কি নাই সেটাও দেখিস পরিশোধ থাকলে পেট দেখাইতো এখানে বিল পরিশোধ নাই নিজের জন্য আন্টির দেখাইছে ১৯৩ টাকা

সবকিছু ঠিক থাকলে আপনি পিন নাম্বারটি দিয়ে কাজ সম্পন্ন করতে পারেন এবং পেমেন্ট ডাউনলোড করতে পারেন এবং স্ক্রিনশট রাখতে পারেন আর আপনার ট্রানজেকশনটা লিখে রাখবেন

 ফোন দিয়ে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নতুন নিয়ম

প্রথমে আপনি *২৪৭# ডায়াল করবেন।

এরপর bkash মেনু  চলে আসবে আপনি নাম্বরে থাকা Pay Bill ক্লিক করবেন।

তারপর Electricity সিলেক্ট করুন।

আপনার যদি প্রিপেইড মিটার হয় তাহলে প্রিপেইড মিটার সিলেট করুন।

আপনার যদি পোস্টপেইড মিটার হয় তাহলে পোস্টপেইড মিটার সিলেক্ট করুন।

এরপর একটি অপশন আসবে আপনার বিদ্যুৎ কোম্পানির নাম গুলো।

আপনি যে বিদ্যুৎ কোম্পানি ব্যবহার করেন সেই বিদ্যুৎ কোম্পানি সিলেট করুন।

বিলে উল্লেখিতএসএমএস নিাম্বারটি দেন।।

বিলের মাস বছর দিন।

যদি প্রিপেড গ্রাহক হন তাহলে আপনার ইচ্ছামতো টাকা রিচার্জ করুন।

যদি পোস্টপেইড গ্রাহক হয়ে থাকেন তাহলে এই মাসে আপনার কত টাকা বিল এসেছে সেই এমাউন্টটি দেখাবে।

সর্বশেষ বিলের এমাউন্টটি বসিয়ে পিন নাম্বার দিয়ে বিল পরিশোধ করুন।

 how to pay electricity bill by bkash

how to pay electricity bill by bkash without app