বিষয়: সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ১১শ আলিম ১ম বর্ষের উপবৃত্তি প্রাপ্তির যোগ্য শিক্ষার্থী নির্বাচন পদ্ধতি নির্ধারণ HSP MIS তথ্য এন্ট্রি সংক্রান্ত নিয়মাবলি।

উপযুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের অধীনে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট্রের আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির ম্যানুয়াল অনুযায়ী ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ১১শ আলিম ১ম বর্ষের শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ, যাচাই এবং HSP-MIS সফটওয়্যারে তথ্য এশ্মি প্রেরণ বিষয়ে নিম্ন বর্ণিত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হলো। 021 HSP-MIS সফটওয়্যারে তথ্য এন্ট্রি প্রেরণ:

২০২০-২০২৪ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির জন্য আবেদন ফরম বিতরণ, শিক্ষার্থী কর্তৃক যথানিয়মে আবেদন ফরম পুরণপূর্বক শিক্ষা প্রতিষ্ঠানে জমাদান, HSP ম্যানুয়াল মোতাবেক প্রতিষ্ঠান পর্যায়ে গঠিত কমিটির সভা আয়োজন পূর্বক শিক্ষার্থীর তথ্য যাচাই-বাছাই, সুপারিশ প্রাপ্তদের তালিকা প্রণয়ন এবং তালিকা মোতাবেক শিক্ষার্থীদের তথ্য আগামী 21.11.20২৩ খ্রি. তারিখ হতে শুরু করে ১২.১২.২০২৩ খ্রি. তারিখের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSP-MIS সফটওয়্যারে নির্ভুলভাবে এন্ট্রি করে নির্ধারিত অপশন ব্যবহার করে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট প্রেরণ করতে হবে। উল্লেখ্য যে, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক HSP MIS সফটওয়্যারে তথ্য এন্ট্রি এবং প্রেরণ সুবিধাটি ১২.১২.২০২৩ তারিখ রাত ১২ টায় স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

০৩। সকল উপজেলা/থানা মাধ্যমকি শিক্ষা কর্মকর্তা উপজেলা/মেট্রোপলিটন পর্যায়ে গঠিত কমিটির সভা আয়োজন পূর্বক HSP-MIS সফটওয়্যারের মাধ্যমে উপজেলা/থানায় প্রাপ্ত তথ্যাদি যাচাই-বাছাই করে যোগ্য শিক্ষার্থীদের তথা আগামী ১৯.১২.২০২৩ তারিখের মধ্যে সফটওয়্যারের নির্ধারিত অপশন ব্যবহার করে HSP/PMEAT-4 প্রেরণ করতে হবে
pmeat.gov.bd login ।

০৪। শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ের আবেদনপত্র যাচাই-বাছাই কমিটি:

প্রাতিষ্ঠানিক পর্যায়ের কমিটি সভা আয়োজন পূর্বক শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত আবেদনপত্রের তথ্যাদি যথাযথভাবে যাচাই-বাছাই করবেন। কমিটির সদস্যগণ প্রয়োজনে শিক্ষার্থীর বাড়ি পরিদর্শন করে আবেদনপত্রে প্রদত্ত তথ্যাদির সত্যতা যাচাই করবেন। আবেদনপত্রের সত্যতা যাচাই বাছাই শেষে সভার কার্যবিবরণী প্রস্তুত পূর্বক শিক্ষার্থীদের তথ্যাদি HSP-MIS সফটওয়্যারে এন্ট্রি করেশিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক আবেদনপত্রের সকল তথ্যাদি সঠিক আছেমর্মে একটি প্রত্যয়নপত্র উপজেলা / থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর প্রেরণ করবেন এবং আবেদনপত্রের হার্ডকপিসমূহ শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ করবেন। তবে প্রতিষ্ঠান পর্যায়ের কমিটিতে উপকারভোগী নির্বাচনে কোনো অসত্য তথ্য প্রদান বা অনিয়ম করা হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বিবেচিত হবে। এই কমিটি প্রয়োজনে যেকোনো সময়ে সভায় মিলিত হতে পারবে।

০৫। উপকারভোগী শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া:

উপকারভোগী শিক্ষার্থী নির্বাচনে নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করতে হবে

.১। দারিদ্র্য নিরূপণের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর Household Income & Expenditure Survey 2016 (HIES-২০১৬) ব্যবহৃত প্রশ্নমালার উপর ভিত্তি করে একটি তৈরিকৃত আবেদনপত্রে ( সংলগ্নী-) আবেদন করতে হবে। .21 শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে গঠিত কমিটি আবেদনপত্রসমূহের তথ্যাদি যাচাই বাছাই শেষে প্রতিষ্ঠান পর্যায়ে HSP-MIS সফটওয়্যারে যোগ্য শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করতে হবে।

.৩। তথ্য এন্ট্রির পর প্রতিষ্ঠান থেকেই তথ্যাদি অনলাইনে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর প্রেরণ করতে হবে। .৪। উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উপবৃত্তির জন্য উপজেলা/ আনায় প্রেরিত সকল আবেদনপত্র উপজেলা/মেট্রোপলিটন

এলাকার উপদেষ্টা কমিটির বিবেচনার জন্য পেশ করবেন এবং উপদেষ্টা কমিটির অনুমোদন নিয়ে নির্বাচিত শিক্ষার্থীর তথ্য উপজেলা/থানা হতে HSP / PMEAT-তে প্রেরণ করবেন।

.৫। সারাদেশের উপবৃত্তি উপকারভোগী শিক্ষার্থী কেন্দ্রীয়ভাবে HSP-MIS সফটওয়্যারের মাধ্যমে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি কর্তৃক নির্বাচিত হবে।www-hsp-mis-gov-bd-login

.৬। উপকারভোগী শিক্ষার্থী দৈশিক ভিত্তিতে নয় বরং দারিদ্র্যের ভিত্তিতে নির্বাচিত হবে। ফলে এই প্ৰক্ৰিয়ায় নিৰ্বাচিত ছাত্র-ছাত্রীর সংখ্যা কম বেশি হতে পারে।

নির্বাচনি (উচ্চ মাধ্যমিক পর্যায়) 2023-24 ........................

 

hsc bd com hsp mis login

hsp mis data entry

বিষয়: উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের ভর্তি সহায়তা প্রদানের লক্ষ্যে - ভর্তি সহায়তা ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে ভর্তি সহায়তার আবেদন দাখিল সংক্রান্ত বিজ্ঞপ্তি।

 


 

https://www.eservice.pmeat.gov.bd/admission


উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করা হয়।

ভর্তি সহায়তা প্রাপ্তির জন্য ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীকে https://www.eservice.pmeat.gov.bd/admission লিংকে প্রবেশ করে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে

প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত সকল সরকারি-আধাসরকারি-স্বায়ত্তশাসিত দপ্তর সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরতজাতীয় বেতন স্কেল, ২০১৫' অনুযায়ী ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারীর সন্তান আর্থিক অনুদান প্রাপ্তির যোগ্য বিবেচিত হবে। অন্যান্য ক্ষেত্রে পিতা/মাতা/অভিভাবকের বাৎসরিক আয় (দুই) লক্ষ টাকার কম হতে হবে।

8.

প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম শিক্ষার্থী, ভূমিহীন পরিবারের সন্তান, অস্বচ্ছল মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ এবং দুস্থ পরিবারের সন্তান ভর্তিতে আর্থিক সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

Q.

এমতাবস্থায়, দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান নির্দেশিকা, ২০২০ -ভর্তি সহায়তা সিস্টেম ব্যবহার নির্দেশিকা অনুসরণপূর্বক প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে ২৩ নভেম্বর ২০২৩ থেকে ১৮ ডিসেম্বর ২০২৩ খ্রি: তারিখ রাত ১২:০০ টার মধ্যে উক্ত লিংক/-ভর্তি সহায়তা ব্যবস্থাপনা পদ্ধতি' মাধ্যমে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংযুক্তি:

. দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান নির্দেশিকা, ২০২০; এবং

. -ভর্তি সহায়তা সিস্টেম ব্যবহার নির্দেশিকা