আটটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার 2021-2022 সেশনের জন্য নির্বাচন পদ্ধতি বাতিল করা হয়েছে। রোববার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে 8 টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জনকারী সকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

 

আগের বছরগুলোতে আবেদনকারীদের মধ্য থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হতো। কিন্তু এবার সেই নিয়ম আর নেই।

 


শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো: শহীদুর রশিদ ভূঁইয়া জানান, এবারের যোগ্য প্রার্থীরা ২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেবেন। এবার মোট ন্যূনতম জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৮.৫ করা হয়েছে। এই যোগ্যতায়, প্রত্যেক আবেদনকারী পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। আমরা সবাইকে সমান সুযোগ দিতে চাই।

 

তিনি আরও বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ের 2021-22 শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদনের ফি, বিশ্ববিদ্যালয়গুলোতে আসন সংখ্যাসহ সব বিষয় নিয়ে আগামী বৈঠকে আলোচনা হবে। শিগগিরই বৈঠক হবে।

 

2021-22 শিক্ষাবর্ষে আটটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় হল: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকরুবি), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকরুবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকরুবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (স্কুলুবি), পাটুয়াখালী। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (PUST)। , চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স ইউনিভার্সিটি (সিভাসু), খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকরিবি) এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হাকরিবি)। এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ সেপ্টেম্বর।