জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি (পাস) ও অনার্সে কারিগরি বাণিজ্য বাধ্যতামূলক করা হচ্ছে। বর্তমান শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে এই ট্রেড কোর্স চালু করবে বিশ্ববিদ্যালয়। কোর্সটি প্রথমে মূল ক্যাম্পাসে, তারপর আঞ্চলিক কেন্দ্রে এবং সবশেষে কলেজগুলিতে চালু করা হবে।

 


জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি (সম্মান) ও অনার্স পর্যায়ে কমপক্ষে চারটি ট্রেড কোর্স বাধ্যতামূলক করা হবে। প্রথমে আমি মূল ক্যাম্পাসে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা চালু করব। এরপর আমরা ছয়টি আঞ্চলিক কেন্দ্রে চালু করব, যাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ধরনের ডিপ্লোমা পাস করে তাদের দক্ষতা বিকাশ করতে পারে।

 

 

 কর্মসংস্থান নিশ্চিত করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সম্প্রতি 12টি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (PGD) কোর্স অনুমোদন করেছে। কোর্সগুলো হলো- ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাঙ্গুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাভিক, এন্টারপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডেটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ইনভেস্টিং টেকনিক্যাল, সাইরিটি, সিনিক সিক্সথ, সিক্সটি, সিক্সটি সিনিক, সিক্সটি সিক্সথ। .

 

১২ জুন এই ১২টি কোর্সের শিরোনাম, রূপরেখা, সিলেবাস, প্রস্তাবনা, উদ্দেশ্যসহ বিভিন্ন বিষয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের কর্মসংস্থান নিশ্চিত করতে হলে অনার্স বা ডিগ্রি পাস কোর্সে শর্ট কোর্স যুক্ত করতে হবে। শিক্ষার্থীরা রেগু কোর্সের পাশাপাশি এই কোর্সগুলো নেবে।

 

কোর্স চালুর বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, সব শিক্ষার্থীকে আইসিটি, উদ্যোক্তা, ডিজিটাল মার্কেটিং ডিগ্রি এবং অনার্সের মতো তিন-চারটি কোর্স করা উচিত। যদি কেউ মনে করে যে একটি কোর্স হিসাবে আরও অধ্যয়ন প্রয়োজন, তবে একজন সম্পূর্ণ ডিপ্লোমা পাবে। ডিগ্রী শিক্ষার্থীরা তিন বছরের ডিগ্রী অর্জন করবে বা যারা চার বছরের অনার্স কোর্স করবে তারা 9- বা 12 মাসের কোর্সে পরে তা করতে পারবে, বাজারে চাহিদা তৈরি করবে। আমি ইতিমধ্যে 12টি কোর্স অনুমোদন করেছি। আমি বিষয়বস্তু এবং সিলেবাস তৈরি করব।

 

কবে নাগাদ ট্রেড কোর্স চালু হতে পারে জানতে চাইলে উপাচার্য বলেন, করোনার কারণে বিশ্বব্যাংকের প্রকল্পগুলো ব্যয় হয়নি। সেখান থেকে কিছু ফান্ড পেলে সেই ফান্ড থেকে শিক্ষকদের প্রশিক্ষণ দেব। প্রশিক্ষণের পর তারা অভিজ্ঞ হয়ে উঠবে। আমি ডিগ্রী এবং অনার্স লেভেলের সব কোর্স করতে পারি না, আমি যেকোন চারটি কোর্স বাধ্যতামূলক করব। তবে যারা পড়াবেন তাদের আগে প্রস্তুতি নিতে হবে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাংকের একটি প্রকল্পের অর্থ ব্যয় করা যাচ্ছে না। ওই টাকার মধ্যে ৬০ থেকে ৭০ কোটি টাকা চাইবে জাতীয় বিশ্ববিদ্যালয়। সরকার এ অর্থ অনুমোদন করলে বিদ্যমান শিক্ষকদের যাচাই-বাছাই করে প্রশিক্ষণ দেওয়া হবে।

 

শিক্ষক প্রশিক্ষণের টাকা সরকার অনুমোদন করলে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান উপাচার্য। শিক্ষকরা অভিজ্ঞ হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস, আঞ্চলিক কেন্দ্র ছাড়াও কলেজগুলোতে পরিচয় করিয়ে দিতে পারব। প্রয়োজনে সরকারের উচ্চপর্যায়ে কোর্সটি বাস্তবায়নের বিষয়ে আলোচনা করব।

 


👉  Nu College Department Result