বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) রোববার থেকে চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু করেছে। প্রতিষ্ঠানের প্রধানরা মনোনীত ওয়েবসাইটে এনটিআরসিএকে এমপিও শূন্যপদের তথ্য বা ই-রিকুইজিশন প্রদান করতে সক্ষম। ৩১ জুলাই পর্যন্ত শূন্যপদের তথ্য দেওয়া যাবে। এনটিআরসিএ জানিয়েছে, নন-এমপিও পদের তথ্য পরে অনলাইনে নেওয়া হবে। NTRCA ইতিমধ্যে এই শূন্যপদ পূরণের জন্য একটি ই-রিকুইজিশন বিজ্ঞপ্তি জারি করেছে। একই সঙ্গে ই-রিকুইজিশনের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

শিক্ষা সংবাদ বিডি 

 

এনটিআরসিএ অনুসারে, দেশের সকল বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমপিও-নিবন্ধিত শূন্যপদে অনলাইনে নিয়োগ বা ই-রিকুইজিশন ২৬ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত পরিচালিত হবে।

এনটিআরসিএ আরও বলেছে যে তৃতীয় গণবিজ্ঞপ্তির অধীনে নিয়োগের সুপারিশ প্রক্রিয়া চলমান থাকায় তৃতীয় গণবিজ্ঞপ্তিতে দেওয়া শূন্যপদগুলি বাদ দেওয়া হবে এবং এমপিওভুক্ত শূন্যপদগুলি ৩০ জুনের মধ্যে পূরণ করতে হবে। তৃতীয় জন নিয়োগের সুপারিশ করার পর। নিয়োগ বিজ্ঞপ্তি, এমপিও নিবন্ধিত পদের বিপরীতে শিক্ষকরা যোগদান করে অন্যত্র চলে গেছেন সেসব পদের ক্ষেত্রেও ই-রিকুইজিশন দিতে হবে।

জানা গেছে, প্রতিষ্ঠান প্রধানরা তাদের নিজস্ব ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে নির্ধারিত ওয়েবসাইটে ( http://ngi.teletalk.com.bd ) বা এনটিআরসিএর ওয়েবসাইটের ( www.ntrca.gov.bd ) -রিকুইজিশন সেবা বক্সের-রিকুইজিশন লগইনঅপশনে ক্লিক করে প্লাটফর্মে প্রবেশ করে অনলাইন ফরম পূরণ করে শুধু এমপিওভুক্ত শূন্যপদের -রিকুইজিশন দিতে হবে। অনলাইন ফরমটি পূরণের সময় এনটিআরসিএ' ওয়েবসাইটে প্রদর্শিত -রিকুইজিশন সংক্রান্ত নির্দেশিকাটি যথাযথভাবে অনুসরণ করতে হবে

অনলাইনে ই-রিকুইজিশন জমা দেওয়ার পর, সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং পরে জেলা শিক্ষা অফিসার তাদের নিজ নিজ ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ই-রিকুইজিশন প্ল্যাটফর্মে প্রবেশ করবেন এবং প্রতিষ্ঠানের প্রধানদের দেওয়া শূন্যপদের তালিকা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে জমা দেবেন। অনলাইন

এনটিআরসিএ বলছে, নন-এমপিও পদের জন্য ই-রিকুইজিশন পরে গ্রহণ করা হবে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিও শূন্য পদ চাওয়া প্রতিষ্ঠান প্রধানদের জন্য নির্দেশিকা জারি করেছে। এটি ই-রিকুইজিশনের বিস্তারিত তথ্য প্রদান করে। দৈনিক শিক্ষা ডটকমের পাঠকদের জন্য নির্দেশিকা তুলে ধরা হলো।

 

চতুর্থ ধাপে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) আগামী রোববার থেকে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য শূন্যপদের তথ্য সংগ্রহ শুরু করবে। এদিন থেকে প্রতিষ্ঠান প্রধানরা এমপিও শূন্য পদের তথ্য বা ই-রিকুইজিশন এনটিআরসিএকে নির্ধারিত ওয়েবসাইটে দিতে পারবেন। ৩১ জুলাই পর্যন্ত শূন্যপদের তথ্য দেওয়া যাবে। এনটিআরসিএ জানিয়েছে, নন-এমপিও পদের তথ্য পরে অনলাইনে নেওয়া হবে।

এনটিআরসিএ বৃহস্পতিবার বিকেলে শূন্যপদগুলির জন্য একটি ই-রিকুইজিশন বিজ্ঞপ্তি জারি করেছে।

এনটিআরসিএ বৃহস্পতিবার বিকেলে শূন্যপদগুলির জন্য একটি ই-রিকুইজিশন বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলেছে, চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে দেশের সব বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষা প্রতিষ্ঠান থেকে এমপিও শূন্য পদে অনলাইনে নিয়োগ বা ই-রিকুইজিশন নেওয়া হয়েছে যাতে শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে স্তরের শূন্যপদ। ই-রিকুইজিশন 26 জুন থেকে 31 জুলাই পর্যন্ত চলবে।

এনটিআরসিএ আরও বলেছে, তৃতীয় গণবিজ্ঞপ্তির অধীনে নিয়োগ সুপারিশ কার্যক্রম চলমান থাকায় তৃতীয় গণবিজ্ঞপ্তিতে প্রদত্ত ই-রিকুইজিশন বাদ দিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানদের ৩০ জুনের মধ্যে এমপিওভুক্ত শূন্যপদ পূরণের জন্য অনুরোধ করা হয়েছে। তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির অধীনে নিয়োগের সুপারিশ করার পর, এমপিও নিবন্ধিত পদে শূন্যপদ পূরণ করা হয়েছে এবং এমপিওভুক্ত শূন্য পদের বিপরীতে ই-রিকুইজিশন দিতে হবে।

জানা গেছে, নির্ধারিত ওয়েবসাইটে 'ই-রিকুইজিশন লগইন' অপশনে ক্লিক করে অনলাইন ফরম পূরণ করে প্ল্যাটফর্মে প্রবেশের জন্য প্রতিষ্ঠানের প্রধানদের নিজস্ব ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। অথবা NTRCA ওয়েবসাইটের ই-রিকুইজিশন সার্ভিস বক্স। অনলাইন ফর্ম পূরণ করার সময় NTRCA ওয়েবসাইটে প্রদর্শিত ই-রিকুইজিশন নির্দেশিকাগুলি যথাযথভাবে অনুসরণ করা উচিত। অনলাইনে ই-রিকুইজিশন জমা দেওয়ার পর, সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং পরে জেলা শিক্ষা অফিসার তাদের নিজ নিজ ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ই-রিকুইজিশন প্ল্যাটফর্মে প্রবেশ করবেন এবং প্রতিষ্ঠানের প্রধানদের দেওয়া শূন্যপদের তালিকা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে জমা দেবেন। অনলাইন

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিও শ্রেণির শিক্ষকের শূন্যপদ ই-রিকুইজিশনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নন-এমপিও-এর জন্য শূন্যপদের ই-রিকুইজিশন