ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্তবিইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় ৯০ শতাংশ ফেল করেছে।


সোমবার (২৬ জুন) দুপুর ১টায় আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। আখতারুজ্জামান সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর 


 

বছরইউনিটের পরীক্ষায় অংশ নিয়েছে ৫৬ হাজার ৯৭২ জন শিক্ষার্থী। পাস করেছে মাত্র হাজার ৬২২ জন; যা মোট শিক্ষার্থীর দশমিক শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে। এর আগে আবেদন করেছিলেন ৫৬ হাজার ৫৭৩ জন।

এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৬৬ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। এর আগে কলা অনুষদের ইউনিটে পাসের হার ছিল ১৬ দশমিক শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের অধীনে কলা, সামাজিক বিজ্ঞান, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ। এছাড়াও ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড রিসার্চ, ইনস্টিটিউট অফ হেলথ ইকোনমিক্স, ইনস্টিটিউট অফ এডুকেশন অ্যান্ড রিসার্চ, ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে 44টি বিভাগ রয়েছে।

গত জুনবিইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দেশের সাতটি বিভাগে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফল জানতে-

আপনাকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে লগইন করতে হবে। এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর প্রয়োজন হবে।

ফিরতি এসএমএসে ফলাফল জানতে 16321 নম্বরে পাঠিয়ে আপনি যেকোনো রবি, এয়ারটেল, বাংলালিংক বা টেলিটক অপারেটরে DU KHA পাঠাতে পারেন।

যারা উত্তীর্ণ হয়েছে তাদের 4 জুলাই বিকাল 3 টা থেকে 21 জুলাই বিকাল 3 টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফর্ম এবং বিষয় পছন্দের ফর্ম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটার আবেদনকারীদের প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ করতে হবে। 18 থেকে 24 জুলাইয়ের মধ্যে কলা অনুষদের ডিন অফিস থেকে ফর্মগুলি এবং সঠিকভাবে ফর্মটি পূরণ করতে হবে এবং একই দিনে জমা দিতে হবে।

ফল পরিদর্শনের জন্য ফি প্রদান সাপেক্ষে, 29শে জুন থেকে 8 জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করতে হবে।

আজ সোমবার বেলা একটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলাফল ঘোষণা করেন উপাচার্য মো. আখতারুজ্জামান৷ ৪ জুন ‘খ’ ইউনিটের পরীক্ষা হয়েছিল৷
‘খ’ ইউনিটে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  https://admissions.eis.du.ac.bd থেকে ফলাফল জানতে পারছেন৷ এ ছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে ‘DU KHA Roll No’ ফরম্যাটে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাচ্ছে৷

‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে আগামী ৪ জুলাই বেলা তিনটা থেকে ২১ জুলাই বিকেল চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে৷ কোটায় আবেদনকারীদের ১৭ থেকে ২৪ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে। তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে৷ কারও ফলাফল নিয়ে সন্দেহ থাকলে তা নিরীক্ষার জন্য ফি দেওয়া সাপেক্ষে ২৯ জুন থেকে আগামী ৬ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে৷