দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf download

অনলাইনে অনেক খুজেছি এবং দেখেছি দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf download , গাড়ির চুক্তিপত্র নমুনা doc, দোকানের চুক্তিপত্র অনেক কিছুই প্রয়োজন কিন্তু এগুলো সঠিকভাবে খুঁজে পাওয়া কষ্ট হয়ে পড়ে আমি আপনাদের জন্য অসংখ্য চুক্তিপত্র নিয়ে এসেছে আপনারা আর নিচে থেকে ডাউনলোড করে নিতে পারেন।সঠিক তথ্য এবং যুক্তিপত্র নামা সঠিকভাবে ডাউনলোড করে নিয়ে আপনারা এডিট করে নিতে পারেন এটি এটি SutonnyMJ আছে ডাউনলোড করে নিয়ে এডিট করতে পারেন নাম ঠিকানা যেটা যেখানে প্রয়োজন।

 dokan vara chukti nama potro

 

 

সকল চুক্তি নামা ফরমেট ওয়ার্ড ফাইল ডাউনলোড

 

 

বিসমিল্লাহির রাহমানির রাহীম
দোকান ভাড়ার দলিল

    
নাম:.............., পিতা:.....................ঠিকানা:................... জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা।
প্রথম পক্ষ / মালিক ॥

নাম:.............., পিতা:.....................ঠিকানা:................... জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা।
২য় পক্ষ /ভাড়াটিয়া ॥

পরম করুণাময় মহান আল্লাহ তা’য়ালার পবিত্র নাম স্মরণ করিয়া অস্থায়ী ফ্ল্যাট ভাড়ার চুক্তিপত্র দলিল এর বয়ান আরম্ভ করিলাম। যেহেতু আমি ১ম পক্ষ/ মারিকানাধীন হাজী এম. এ. মোবারক হোসেন ১০৭/২, পূর্ব রাজারবাগ (শাপলা কানন), এর নিচ তলার ফ্ল্যাটটি নিম্ন শর্ত মোতাবেক ভাড়ায় দিবার প্রস্তাব করিলে আপনি ২য় পক্ষ ভাড়াটিয়া উক্ত বিল্ডিং এর ফ্ল্যাটটি ভাড়া নিতে সম্মত হইয়াছেন। সে মতে আমরা উভয় পক্ষ আলাপ আলোচনার মাধ্যমে ফ্ল্যাটটি ভাড়া ধার্য করিলাম ৭,০০০/- (সাত হাজার) টাকা। উক্ত ভাড়াই চূড়ান্ত ভাড়া হিসাবে সাব্যস্ত করিয়া অগ্রীম জামানত বাবদ ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা আমি ১ম পক্স আপনি ২য়  পক্ষের নিকট হইতে বুঝিয়া পাইয়া ও নিয়া অত্র ভাড়াটিয়া চুক্তিতে আবদ্ধ হইলাম।


শর্তাবলী
(১)    অত্র ফ্ল্যাটটি ভাড়ার চুক্তিপত্রের মেয়াদ ৫ (পাঁচ) বছর মাত্র অর্থাৎ ০১/১২/২০১৪ইং তারিখ হইতে আগামী ৩০/০৬/২০১৯ইং তারিখ পর্যন্ত বলবৎ থাকিবে। মেয়াদ শেষে অত্র চুক্তিপত্র বাতিল বলিয়া গণ হইবে।

(২)    অগ্রীম জামানতের টাকা হইতে মাসিক ভাড়া বাবদ কোন টাকা বর্তন করা যাবে না। মাসিক ভাড়ার টাকা ২য় পক্ষ / ভাড়াটিয়া প্রতি ইংরেজী মাসের ১ হইতে ১০ তারিখের মধ্যে ১ পক্ষের বরাবরে বুঝাইয়অ দিতে বাধ্য থাকিবেন।

(৩)    ভাড়াকালীণ সময়ে ফ্ল্যাটটির কোন ক্ষতি সাধন হইতে তাহা দ্বিতীয় পক্ষের নিজ খরচে মেরামত করিতে হইবে।

চলমান পাতা-২

(পাতা-২)

(৪)    উক্ত ফ্ল্যাটটিতে ২য় পক্ষ বাংলাদেশে প্রচলিত আইন বিরোধী কোন ব্যবসা করিতে পারবেন না। যদি করেন তবে আইনত দণ্ডনীয় হইবেন এবং ১ম পক্ষ ৭ (সাত) দিনের নোটিশে ২য় পক্ষ (ভাড়াটিয়া)-কে উচ্ছেদ করিতে পারবেন এবং অগ্রীম জামানতের টাকা বাজেয়াপ্ত বলিয়া গন্য হইবে এতে ২য় পক্ষের কোন আপত্তি বা দাবী- দাওয়া চলিবে না।

(৫)    চুক্তিপত্রের মেয়াদ শেষে দ্বিতীয় পক্ষ / ভাড়াটিয়া প্রথম পক্ষ (মালিক)- এর নিকট ফ্ল্যাটটি বুঝাইয়অ দিতে বাধ্য থাকিবেন। এতেকরে দ্বিতীয় পক্ষের কোন প্রকার ওজর আপত্তি চলিবে না এবং হিসাব করিয়া জামানতের টাকা বুঝিয়া নিতে বাধ্য থাকিবেন।
(৬)    মেয়াদ শেষে উভয় পক্ষ আলাপ আলোচনা করিয়া নতুন চুক্তি করিতে পারিবেন। এতে ২য় পক্ষের অগ্রাধিকার থাকিবে।

এতদ্বার্থে স্বেচ্ছায়, স্বজ্ঞানে সুস্থ শরীরে অন্যের বিনা প্ররোচনায় অত্র ভাড়া চুক্তিনামা দলিল পড়িয়া বুঝিয়া ও শুনিয়া আমরা উভয় পক্ষ কত্রে সর্বসম্মতক্রমে একমত হইয়া নিম্ন স্বাক্ষীগণের মোকাবেলায় অত্র চুক্তিনামা দলিল সহি সম্পাদন করিলাম। ইতি, তারিখ-

    
chukti potro in bangla pdf

স্বাক্ষীগণের নাম ও স্বাক্ষর    প্রথম পক্ষ/ মালিকের স্বাক্ষর


১)  


২)


৩)    



    দ্বিতীয় পক্ষ/ ভাড়াটিয়ার স্বাক্ষর

বিক্রয় রশিদ
মামুনুর রশিদ, পিতা- এম. এ. মালেক, ঠিকানা- গ্রামঃ মুকন্দি, পোষ্ট-রফারদিয়া, থানা- দাউদকান্দি, জেলা- কুমিল্লা, জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা।
প্রথম পক্ষ / বিক্রেতা ॥

মোঃ হারুন, পিতা- আব্দুর রহিম, ঠিকানা- গ্রাম- ও পোষ্ট-  পোড়ার চর, থানা- ইসলামপুর, জেলা- জামালপুর, বর্তমান ঠিকানাঃ ১৩৮/১/এ, মাদারটেক নতুনপাড়া, পোষ্ট-বাসাবো, থানা- সবুজবাগ, জেলা- ঢাকা-১২১৪, জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা।  
২য় পক্ষ / ক্রেতা ॥
ক্রমিক    মালামাল    পরিমাণ    দর    মূল্য
১    প্ল্যান মেশিন     ৪টি     ৭,০০০/-    ২৮,০০০/-
২    সিলিং ফ্যান     ৩টি     ১,০০০/-    ৩,০০০/-
৩    আয়রন টেবিল     ২টি     ৮০০/-    ১,৬০০/-
৪    আয়রন     ২টি     ৩০০/-    ৬০০/-
৫    স্টীলের ড্রয়ার ও টেবিল ১টি চেয়ার            ৪,০০০/-
৬    ফুট মেশিন     ৩টি     ৩,০০০/-    ৯,০০০/-
৭    ওভার লক মেশিন      ১টি     ৩,৫০০/-    ৩,৫০০/-
             মোট =     ৪৯,৭০০/-

মূল্য বাবদ ৪৯,৭০০/-বুঝিয়া পাইয়া আমি ১ম পক্ষ ২য় পক্ষের নিকট উল্লেখিত মালামাল বিক্রয় করিলাম।
স্বাক্ষীগণের নাম ও স্বাক্ষর    

১)  


২)


৩)    প্রথম পক্ষ/ বিক্রেতার স্বাক্ষর



    দ্বিতীয় পক্ষ/ ক্রেতার স্বাক্ষর


                                                            বিসমিল্লাহির রাহমানির রাহীম

“২ বৎসর মেয়াদী দোকান ভাড়া চুক্তিপত্র দলিল”


নাম:.............., পিতা:.....................ঠিকানা:................... জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা।
১ম পক্ষ/ মালিক ॥

নাম:.............., পিতা:.....................ঠিকানা:................... জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা।
২য় পক্ষ/ ভাড়াটিয়া ॥

প্লট নং- ১২, ব্লক- বি, দক্ষিণ বনশ্রী মেইন রোডস্থ দোকানঘর ভাড়া দেওয়ার প্রস্তাব করিলে আপনি দ্বিতীয় পক্ষ উক্ত দোকান ঘর মাসিক ভিত্তিতে ভাড়ায় নেওয়ার ইচ্ছা প্রকাশ করিলে উভয় পক্ষ নিম্নলিখিত শর্ত মোতাবেক মাসিক ভিত্তিতে ভাড়া দেওয়ার ও নেওয়ার চুক্তিতে আবদ্ধ হইলেন ও হইলাম।

ঃশর্তাবলীঃ

১।     এই চুক্তিপত্রের মেয়াদ ১লা আগষ্ট, ২০১৪ইং তারিখ হইতে শুরু হইবে এবং ৩১শে জুলাই ২০১৬ইং পর্যন্ত অর্থাৎ ২ (দুই) বৎসর বলবৎ থাকিবে।

২।    ভাড়াটিয়া ২য় পক্ষ তফসিল বর্ণিত দোকান ঘর মাসিক ভাড়া ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা মালিক ১ম পক্ষকে প্রদান করিবেন। বিদ্যুৎ ও অন্যান্য আনুসাঙ্গিক বিল ইত্যাদি ভাড়াটিয়া ২য় পক্ষ প্রদান করিবেন ও পরিশোধকৃত বিলের কাগজপত্রাদি মালিক ১ম পক্ষকে বুঝাইয়া দিতে বাধ্য রহিলেন।

৩।     চুক্তিনামা দলিল পত্র সম্পাদনের তারিখে ভাড়াটিয়া ২য় পক্ষ নগদে ৭০,০০০/- (সত্তর হাজার) টাকা অগ্রীম জামানত হিসাবে মালিক ১ম পক্ষকে এককালীণ প্রদান করিয়া দোকান ঘরের দখল বুঝিয়া লইবেন। বিদ্যুৎ বিল সতন্ত্র মিটারে প্রদান করা হইবে। মেয়াদান্তে তফসিল বর্ণিত দোকান  ঘর মালিক ১ম পক্ষকে বুঝাইয়া দেওয়ার দিন বা তারিখে অপরিশোধিত বকেয়া বিল ও ভাড়া যদি থাকে তাহা কর্তন করতঃ বাকি পাওনা টাকা ১ম পক্ষ ২য় পক্ষকে পরিশোধ করিয়া দিতে বাধ্য রহিলেন।


চলমান পাতা-২
 
পাতা-২
৪।    ভাড়াটিয়া ২য় পক্ষ প্রতি ইংরেজী মাসের ৭ তরিখের মধ্যে তফসিল বর্ণিত দোকান  ঘরের ধার্য্যকৃত মাসিক ভাড়া নিয়মিত পরিশোধ করিয়া দিতে বাধ্য রহিলেন।
৫।     ভাড়াটিয়া ২য় পক্ষ নিজ অর্থে ও স্বার্থে তফসিলে বর্ণিত ঘরে যাবতীয় আসবাবপত্র স্থাপন / ডেকোরেশন করাইয়া ব্যবসায়িক কার্য্য পরিচালনা করিবেন/করিতে পারিবেন ও মেয়াদ শেষে ভাড়াটিয়া তাহার ডেকোরেশনকৃত আসবাবপত্র নিয়া যাইতে পারিবেন মালিক ১ম পক্ষের অনুমতিক্রমে। প্রকাশ থাকে যে, ভাড়াটিয়া ২য় পক্ষ ঘর কোন পরিবর্তন পরিবর্ধন মালিক ১ম পক্ষের বিনা অনুমতিতে করিতে পারিবেন না।
৬।     তফসিলে বর্ণিত দোকান  ঘরে ভাড়াটিয়া ২য় পক্ষ কোন সাবলেট বা উপ-ভাড়াটিয়া বসাইতে বা ভাড়া দিতে পারিবেন না, দিলে উচ্ছেদযোগ্য বিবেচিত হইবেন/হইবেক।
৭।     ভাড়াটিয়া ২য় পক্ষ তফসিল বর্ণিত দোকান  ঘরে বে-আইনী কোন প্রকার ব্যবসা ও অসামাজিক কার্য্যকলাপ করিতে পারিবেন না। করিলে তিনি (ভাড়াটিয়া) উক্ত অপরাধের জন্য এককভাবে দায়ী থাকিবেন ও উচ্ছেদযোগ্য হইবেন এবং মালিক ১ম পক্ষের অনুমতিক্রমে ব্যবসা পরিচালনা করিতে বাধ্য রহিলেন। অন্যথায় শর্ত খেলাপের দরুন ভাড়াটিয়া ২য় পক্ষ উচ্ছেদযোগ্য বিবেচিত হইবেন।

৮।     ভাড়াটিয়া ২য় পক্ষ তফসিল বর্ণিত দোকান  ঘরের দখল এই চুক্তিপত্রের ১নং শর্ত মোতাবেক মেয়াদান্তে মালিক ১ম পক্ষকে খাস দখল বুঝাইয়া দিতে বাধ্য রহিলেন। ভাড়াটিয়া ২য় পক্ষ যদি চুক্তিপত্রের/দলিলের মেয়াদ বৃদ্ধি করিতে ইচ্ছুক হন তাহা হইলে চুক্তিপত্র দলিলের মেয়াদ শেষ হবার ২ (দুই) মাস পূর্বে লিখিত আবেদনের মাধ্যমে মালিক ১ম পক্ষকে জানাইতে হইবে। উহার প্রেক্ষিতে মালিক ১ম পক্ষ সম্মতি প্রকাশ করিলে তৎকালীন অবস্থার উপর বিবেচনাক্রমে নতুন শর্ত সাপেক্ষে পুনরায় নতুনভাবে চুক্তিনামা দলিল সম্পাদন করিয়া ব্যবসা করিবেন।

৯।     এই চুক্তিনামা দলিলপত্র বলে তফসিল বর্ণিত দোকান  ঘরে ভাড়াটিয়া ২য় পক্ষের দখলীস্বত্ত্ব বর্তাইবেনা। সর্বোতোভাবে ভাড়াটিয়া সাধারণ ভাড়াটিয়া হিসাবে বিবেচিত হইবে। চুক্তিপত্র দলিল মোতাবেক চুক্তি ভঙ্গের কোন প্রকার পরিলক্ষিত না হইলে সাধারণভাবে চুক্তিানাম দলিল পত্রের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ভাড়াটিয়া ২য় পক্ষকে উচ্ছেদ করা যাইবেনা। তবে যদি ১ম পক্ষ মালিক নিজ প্রয়োজনে দোকান  ঘর বুঝিয়া লইতে চাহেন অথবা দ্বিতীয় পক্ষ ভাড়াটিয়া অসুবিধা বশতঃ দোকান  ঘর ছাড়িয়া দিতে চাহেন তাহা হইলে সেক্ষেত্রে উভয় পক্ষ একে অপরকে ৩ (তিন) মাস পূর্বে জানাইয়া দিবেন অথবা ভাড়াটিয়া ইচ্ছা করিলে তিন মাসের অগ্রীম দিয়া ও ছাড়িয়া দিতে পারিবেন। এ বিষয়ে উভয় পক্ষের কাহারও কোন আপত্তি থাকিবে না।

চলমান পাতা-৩
 
পাতা-৩

১০।     চুক্তিানামা দলিল পত্রের শর্ত মোতাবেক ভাড়াটিয়া ২য় পক্ষ একনাগারে ৩ (তিন) মাস বর্ণিত দোকান  ঘরের ভাড়া পরিশোধ করিতে ব্যর্থ হইলে মালিক ১ম পক্ষ ৭ (সাত) দিনের নোটিশ প্রদানের মাধ্যমে ভাড়াটিয়া দ্বিতীয় পক্ষকে উচ্ছেদ করিতে পারিবেন ও বকেয়া পাওনা ভাড়ার টাকা অগ্রীম গ্রহণকৃত জামানতের টাকা হইতে সমন্বয় করিয়া নিতে পারিবেন। ইহাতে ভাড়াটিয়া ২য় পক্ষের কোন প্রকার ওজর আপত্তি চলিবেনা, করিলেও উহা সর্ব আইন আদালতে অগ্রাহ্য বলিয়া বিবেচিত হইবে।


১১।     ভাড়াটিয়া ২য় পক্ষ তাহার ব্যবসা সংক্রান্ত যাবতীয় ট্যাক্স যথা মিউনিসিপ্যাল আয়কর ইত্যাদি যাবতীয় ট্যাক্স নিয়মিত পরিশোধ করিতে বাধ্য রহিলেন।

১২।     ভাড়াটিয়া ২য় পক্ষ তফসিলে বর্ণিত দোকান  ঘর কোন প্রকার ক্ষতিকর কার্যাদি করিতে পারিবেন না, করিলে তাহা ভাড়াটিয়া নিজ খরচে মেরামত করিয়া দিতে বাধ্য থাকিবেন ও রহিলেন।

    উপরোক্ত শর্ত সমূহ পালনে ও পূরণে উভয় পক্ষ একমত হইয়া অদ্যকার হাজিরান মজলিশে নিম্ন স্বাক্ষীগণের উপস্থিতিতে স্বজ্ঞানে, স্বইচ্ছায়, অন্যের বিনা প্ররোচনায়, সুস্থ মস্তিকে সরল বিশ্বাসে আমরা পক্ষগন উক্ত চুক্তিনামা দলিলে নিজ নিজ স্বাক্ষর প্রদান করিলাম। ইতি, তারিখ

উক্ত চুক্তিপত্র দলিল ৩ (তিন) পাতায় কম্পিউটারে কম্পোজকৃত ও স্বাক্ষী ৩ (তিন) জন।



স্বাক্ষীগণের নাম ও স্বাক্ষর   

১)  


২)


৩)
    (প্রথম পক্ষ/ মালিকের স্বাক্ষর)
    


    (দ্বিতীয় পক্ষ/ ভাড়াটিয়ার স্বাক্ষর)

দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf  ফাইলটি ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুণ 

দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা                     ডাউনলোড

বৎসর মেয়াদী দোকান ভাড়া চুক্তিপত্র দলিল     ডাউনলোড

 দোকান ভাড়ার চুক্তিপত্র  ডাউনলোড করুন

গ্যারেজ ভাড়ার চুক্তি পত্র দলিল  ডাউনলোড করুন

পোস্ট সম্পর্কিত বিষয়ঃ

বাড়ি ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম pdf
✔ দোকান ভাড়ার চুক্তিপত্র নমুনা pdf
✔ দোকান ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম     .
দোকান ভাড়ার চুক্তিপত্র pdf download
✔ দোকান ভাড়ার চুক্তিপত্র কত টাকার স্ট্যাম্প
✔ অস্থায়ী দোকান ভাড়ার চুক্তিপত্র
✔ বাংলাদেশের দোকান ভাড়া আইন
✔ দোকান ভাড়ার চুক্তিপত্র কত টাকার স্ট্যাম্প
✔ দোকান ভাড়ার চুক্তিপত্র স্ট্যাম্প
দোকান ভাড়ার চুক্তিপত্র লেখার নিয়ম
দোকান ভাড়ার চুক্তিপত্র ওয়ার্ড ফাইল
✔ dokan vara agreement in bangla pdf
✔ dokan vara chukti nama potro

আপনারা যারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করেন তারা মূলত আমাদের পোষ্ট হয়তো বুঝতে পেরেছেন। এবং আমরা চেষ্টা করি ১০০% সঠিক তথ্য দিয়ে পোস্ট তৈরি করতে  যেটা অন্যদের থেকে একেবারেই ব্যতিক্রম । যার কারণে হয়তো অনেকেই নিয়মিত আমাদের পোস্টগুলো পড়েন এবং সে অনুযায়ী তথ্য গ্রহণ করার চেষ্টা করেন। সঠিক ভাবে না পারলে আমাদের ব্লাগের সাথেই থাকুন । প্রয়োজনে কমেন্ট করুন আমরা আপনার সাহায্যে করবার জন্য চেষ্টা করবো । সকল কিছু সঠিক সময়ে জানিয়ে দিবো ।


যোগাযোগ করতে পারেন ফ্রিতে আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্য করে দিবো । প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের ওয়েবসাইটের এই পড়ার জন্য ধন্যবাদ এবং বেশি-বেশি জানতে চাইলে কমেন্ট করতে পারেন। আপনার সাথেই আছি।